Saturday 7 February 2015

আসম বন্ধুত্ব

এক শেয়াল আর এক কুমিরের খুবই বন্ধুত্ব ছিল। শেয়াল ছিল খুবই চালাক আর কুমির ছিল বোকার হদ্দ। এইনিয়ে নানা লোকে নানা কথা বলত , কুমিরের মনে রাগ হল সে ভাবল একবার আমি শেয়ালকে ঠকিয়ে দেখিয়ে দেব সাবাইকে আমি কিছু কম চালাক নই।
কুমির চালাকি করার জন্য একদিন শেয়ালকে বলল "বন্ধু শেয়াল চলভাই আমরা চাষ করি।"
শেয়াল রাজি হয়ে বলল চলল- " চাষ করবি ঠিক আছে, কিন্তু ভাই আমরা সমান সমান ভাগ করে নেব।"
কুমির বলল "আমি উপরের টা নেব আর তুই নিচেরটা নিবি।"
শেয়াল বলল "তা কি করে হয় যা হবে সমান সমান নেব উপর নিচ সমান সমান "
কুমির বলল " না আমি উপরের টা নেব তুই নিচের টা নিবি, তুই চিন্তা করিস না
তোর লাভই বেশি হবে।"
শেয়াল কুমিরের বুদ্ধি বুঝতে পারল " সে বলল তাই হবে বন্ধু" মনে মনে বলল তাড়া তোর মজা দেখাচ্ছি।
পরের দিন শেয়াল কুমিরকে এসে বলল " ভাই কুমির চল আমরা পেঁয়াজ চাষ করি পেঁয়াজের দাম এখন খুব বেশি পাওয়া যাচ্ছে।"
কুমিরের চাষ সম্পর্কে কোন ধারনা ছিল না সে শেয়ালের কথায় রাজি হয়ে গেল। তারা পেয়াজ চাষ করলো আর শর্ত মতো কুমির পেয়াজের উপরটা মানে পেয়াজের পাতা গুলো নিয়ে মহা আনন্দে বাড়ি চলে গেল । বাড়িতে কুমিরের বৌ পেয়াজের পাতা দেখে রেগে কাঁই। সেতো কুমিরকে আচ্ছা করে ঝাঁটা পেটা করল।
কুমিরের মনে মনে খুব রাগ হল, সে ভাবলো শেয়াল আমাকে চালাকি করে হারিয়েছে এবার আমি তাকে হারাবো।
কুমির আবার শেয়ালের কাছে গেলো আবার বলল চাষ করার জন্য। শেয়ালে আবার মনে মনে দুঃখ হচ্ছিল বন্ধুকে ঠকিয়ে তাই সে ভাবল - বন্ধু আমার বোকা, ওকে ঠকানো ঠিক হয়নি। এবার যেন ওর লাভ হয়।
শেয়াল বলল "চল বন্ধু আমরা এবার ধান চাষ করি এবারও আমি নিচেরটা নেব।"
কুমির ভাবল শেয়াল এবারো বুঝি চালাকি করছে, সে বলল – না বন্ধু এবার আমি নিচেরটা নেব আর তুমি উপরেরটা নেবে
শেয়াল বলল – উপরেরটা নিলে তোমার লাভ হবে বন্ধু।
কুমির মনে মনে ভাবল – সেটা আমি আগের বারে ভালো ভাবে টের পেয়েছি। মুখে বলল – তাইতো তোমাকে নিতে বলছি বন্ধু , আগের বারে আমি অনেক লাভ করেছি এবার তুমি একটু লাভ কর।
শেয়াল কুমিরের বদমায়েসি বুঝতে পারল, তার মনে মনে রাগ হয়ে গেল, সে বলল – ঠিক আছে বন্ধু তাই হোক।
এরাও যা হবার তাই হল শেয়াল সব উপরের টা মানে ফসল  নিয়ে পালাল আর কুমিনে ধানের শেকড় নিয়ে গিয়ে বৌয়ের হাতে ঝাটার বাড়ি খেলো।
আবার একদিন কুমির শেয়ালে কাছে গেল আবার চাষ করার জন্য – এবার শেয়াল ভাবল এই কুমির আমার বন্ধু হয়ে আমাকে ঠকাবার চেষ্টা করছে , এর সাথে বন্ধুত্ব রাখা ঠিক হবে না । এবার কুমির শেয়াল কে চাষের কথা বললে শেয়াল বলল - বন্ধু এবার তুমি উপর নিচ দুটোই নাও বাকি যা থাকবে আমি নেব।
কুমির খুশি মনে চলে গেল। পরের দিন কুমির আর শেয়াল আখ চাষ করতে শুর করল। এবার কুমির উপর আর নিচ নিল আর শেয়াল মাঝের রসালো অংশ নিল। এবারও কুমির বৌ এর ঝাটার বাড়ি খেলো।
এবার কুমিরের আর ধর্য থাকলো না সে এসে শেয়াল কে বলল তুই আমাকে ঠকিয়েছিস। শেয়াল মনে মনে বলল এর সাথে আর বন্ধুত্ব রাখা উচিৎ নয় । মুখে বলল- বেশ করেছি । আর বলেই কুমিরের মুখের সামনে ঘরের দরজা বন্ধ করে দিল।

উপদেশঃ  অসম বন্ধুত্ব স্থায়ী হয় না।